• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:১৩ পূর্বাহ্ন

খেয়াল-খুশীমত চলছে বিপনণ # রাজবাড়ীতে টিসিবি’র কার্যক্রমে অচলাবস্থা : ডিলারদের অধিকাংশই মেয়াদোত্তীর্ণ

প্রতিবেদকঃ / ৩১৯ পোস্ট সময়
সর্বশেষ আপডেট মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০

 

স্টাফ রিপোর্টার : পবিত্র রমজান উপলক্ষে সরকারী বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সারাদেশে একযোগে পণ্য বিক্রি শুরু করলেও রাজবাড়ীতে দৃশ্যমান কোন কার্যক্রমই চোখে পড়ছেনা। জেলার অধিকাংশ ডিলার মেয়াদোত্তীর্ণ হওয়ায় রাজবাড়ীতে টিসিবি’র কার্যক্রমে সৃষ্ট হয়েছে চরম অচলাবস্থা।
রাজবাড়ীসহ বৃহত্তর ফরিদপুরের ৫ টি জেলায় টিসিবি’র নিয়ন্ত্রণকারী কর্মকর্তা মাদারীপুর জোনের সহকারী কার্যনির্বাহী কামাল হোসেন জানান, রাজবাড়ী জেলায় মোট ২৩ জন ডিলার রয়েছে।

এর মধ্যে জেলা সদরে ২ জন, গোয়ালন্দে ৩ জন, বালিয়াকান্দিতে ৮ জন, পাংশায় ৭ জন এবং কালুখালী উপজেলায় ৩ জন ডিলার রয়েছে। নিয়োগপ্রাপ্ত এসব ডিলারদের মধ্যে ১৮ জনের নবায়নের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে।
তিনি জানান, ২০১৩ সাল থেকে নবায়ন করা হয়নি এমন বেশ কয়েকজন ডিলারের নাম এখনও তালিকাভূক্ত রয়েছে। টিসিবি’র ওয়েব সাইটে এসব নাম প্রদর্শিত হচ্ছে। ফলে সরকারী নির্দেশনা প্রতিপালন করা সম্ভব হচ্ছেনা। বিষয়টি জেলা প্রশাসকের এখতিয়ার বলে তিনি উল্লেখ করেন।
রাজবাড়ী জেলা সদরের তালিকাভূক্ত ডিলার সাহানা বেগম জানান, তিনি ৭ বছর পূর্বে তার ডিলারশীপ হস্তান্তর করেছেন। এখনও তার নাম কিভাবে তালিকায় থাকে তা তার বোধগম্য নয়।
তালিকায় অন্তর্ভূক্ত জেলা সদরের অপর ডিলার আজগর আলী বিশ্বাস বলেন, তিনি অনেক আগেই তার ডিলারশীপ হস্তান্তর করেছেন। এমতাবস্থায় তার নাম তালিকায় থাকার বিষয়ে তিনি বিস্ময় প্রকাশ করেন।
টিসিবি সূত্রে জানা গেছে, রাজবাড়ী সদরের দু’জন ডিলার নিয়োগ হয় ২০০৯ সালের ২৫ আগস্ট। ফলে ২০১১ সালের ২৪ আগস্ট ছিল তাদের নবায়নের শেষ তারিখ। পরবর্তীতে ২০১৩ সালের ২৪ আগস্ট পর্যন্তমেয়াদ উত্তীর্ণের সময়সীমা নির্ধারণ করা হলেও তারা কেউই আর ডিলারশীপ নবায়ন করেননি।
অনুসন্ধানে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে রাজবাড়ী জেলার মাত্র ৬ জন ডিলার পণ্য উত্তোলন করে। এছাড়া রমজান উপলক্ষে প্রদত্ত মালামালও প্রথম দফায় কোন ডিলার উত্তোলন করেননি।
পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে ১ এপ্রিল থেকে সারাদেশের জেলা শহরগুলোতে দিনে প্রত্যেকটি ট্রাক থেকে ১০০০-১৫০০ কেজি চিনি, ২০০-৩০০ কেজি মসুর ডাল ও ১৫০০-২০০০ লিটার সয়াবিন তেল সরবরাহের নির্দেশনা রয়েছে। এসব ট্রাক থেকে একজন ক্রেতা দিনে ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ২ কেজি মসুর ডাল ও ৮০ টাকা দরে ৫ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন। কিন্তু ডিলারদের তালিকা হালনাগাদ না করায় চলমান সংকটে নি¤œ আয়ের মানুষ সরকারী পণ্য ক্রয় সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

রাজবাড়ী সদর উপজেলায় ২ জন ডিলারই তাদের ডিলারশীপ হস্তান্তর করেছেন। ফলে নিম্ন আয়ের মানুষের বসবাসের এ শহরে টিসিবি’র পণ্য ক্রয় সুবিধা থেকে সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে।
রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইদুজ্জামান খান জানান, অন্য উপজেলার একজন ডিলার সদর উপজেলার বিভিন্ন এলাকায় মাঝে মধ্যে পণ্য বিক্রয় করেন । এর মাধ্যমে জনসাধারণ কিছুটা সুবিধা পাচ্ছে।
গোয়ালন্দ উপজেলায় নিযুক্ত ডিলার আজাদ ট্রেডার্স রাজবাড়ী জেলা সদরের বিভিন্ন এলাকায় ইচ্ছামাফিক পণ্য বিক্রয় করায় দায়িত্বপ্রাপ্ত উপজেলার মানুষ সুবিধা থেকে আংশিক হলেও বঞ্চিত হচ্ছে।
এবিষয়ে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবায়েত হাসান শিপলু বলেন, তার উপজেলায় একজন মাত্র ডিলার রয়েছে । রমজান উপলক্ষে বিক্রয় কার্যক্রম জোড়দার করার বিষয়টি তিনি তদারকীর কথা বলেন।
এছাড়া পাংশা উপজেলায়জেলা পরিষদ সদস্য শাজাহান মিয়ার মালিকানাধীন শাজাহান এন্ড ব্রাদার্স ২০ এপ্রিল থেকে পণ্য বিক্রয় শুরু করেছে। এখানে প্রচুর চাহিদা থাকলেও পর্যাপ্ত মালামাল না থাকায় প্রথম দিনেই ক্রেতারা অনেকেই ফিরে যেতে বাধ্য হয়েছে।
বালিয়াকান্দিতে মেসার্স মিমি ট্রেডার্স ও মাসুদ ট্রেডার্স বিক্রয় কার্যক্রম শুরু করেছে বলে জানাগেছে। তবে কালুখালীতে এখনও বিক্রয় কার্যক্রম শুরু হয়নি।

বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি হিসেবে রাজবাড়ী জেলায় কর্মরত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শরিফুল ইসলাম বলেন, ডিলারদের তালিকা তার কাছে নেই। তালিকা পেলে তিনি অবশ্যই বিষয়টি তদারকী করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!