• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:১৭ পূর্বাহ্ন

করোনা পরীক্ষার ল্যাবরেটরি ফরিদপুরে চালু

প্রতিবেদকঃ / ১৭৪ পোস্ট সময়
সর্বশেষ আপডেট মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০

ফরিদপুর :

ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে অবশেষে চালু হলো করোনাভাইরাস টেস্টের ল্যাবরেটরি। গতকাল সোমবার সকালে আনুষ্ঠানিকভাবে এর কার্যক্রম চালু করা হয়। ফরিদপুর মেডিক্যাল কলেজের চতুর্থ তলায় করোনা পরীক্ষার জন্য পিসিআর (পলিমিয়ার্স চেইন রি-অ্যাকশন) যন্ত্র স্থাপন করা হয়। এ সময় ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, ফরিদপুরের সিভিল সার্জন ডা: ছিদ্দীকুর রহমান, ফরিদপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা: খবিরুল ইসলাম, হাসপাতালের পরিচালক ডা: সাইফুর রহমান, ফরিদপুর ডায়াবেটিক সমিতির সম্পাদক ডা: জাহাঙ্গির হোসেন টিটো চৌধুরীসহ বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।
ফরিদপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ এস এম খবিরুল ইসলাম বলেন, ফরিদপুরের সিভিল সার্জন ও মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালকের মাধ্যমে প্রাপ্ত নমুনা এখানে শুরুতে পরীক্ষা করা হবে। প্রথম দিনে ৫৭টি নমুনা পরীক্ষা করা হবে। প্রতিদিন এখানে ৯৪টি নমুনা টেস্ট করা যাবে। প্রথম পর্যায়ে ফরিদপুর সদরসহ বিভিন্ন উপজেলা থেকে প্রাপ্ত নমুনা দিয়ে এ পরীক্ষা শুরু করা হবে। পরে আশপাশের অন্যান্য জেলার নমুনাও পরীক্ষা করা হবে।
প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ল্যাবে করোনা পরীক্ষা করা হবে। ইতোমধ্যে ঢাকা থেকে নমুনা পরীক্ষার জন্য এক হাজার কিট পাঠানো হয়েছে।
বায়ো কেমিস্ট্রি বিভাগীয় প্রধান ডা: রেজাউল কাদের জানান, এই ল্যাবরেটরিতে কর্মরতদের জন্য তারা এন-৯৫ মাস্ক ও পিপিই পেয়েছেন তবে তা পর্যাপ্ত নয়। এ ছাড়া যন্ত্রপাতি ও নমুনার বর্জ্য জীবাণুমুক্ত করার জন্য যেই অটোক্লেব মেশিন দরকার সেটিও প্রয়োজনের তুলনায় ছোট। তাদের এখন আরো কমপক্ষে ৩ শ’ এন-৯৫ মাস্ক এবং ১২০ লিটারের একটি অটোক্লেব মেশিন দরকার। এসবের চাহিদাপত্র দিয়ে ঢাকার সিএমএসডিতে তাদের লোক পাঠানো হয়েছে। তিনি বলেন, প্রয়োজনীয় মাস্ক না পেলে এবং অটোক্লেব মেশিনের সক্ষমতা না বাড়ালে কয়দিন পর নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যেতে পারে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!