• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:০০ পূর্বাহ্ন

গোয়ালন্দে প্রতিরোধ যুদ্ধ দিবস পালিত

প্রতিবেদকঃ / ১৫৮ পোস্ট সময়
সর্বশেষ আপডেট মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০

 

গোয়ালন্দ থেকে আজু শিকদার :
রাজবাড়ীর গোয়ালন্দে ২১ এপ্রিল ঐতিহাসিক সম্মূখ যুদ্ধ ও প্রতিরোধ দিবস পালিত হয়েছে। করোনা ভাইরাসের কারণে সামাজিক দুরত্ব বজায় রেখে স্থানীয়দের আয়োজনে সীমিত পরিসরে এ দিবসটি পালন করা হয়।
প্রতিরোধ যুদ্ধের স্থান বাহাদুরপুর কালুর মোড় এলাকায় জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও স্মৃতিচারণ করা হয়। এ সময় রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ও প্রতিরোধ যুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা ফকির আ. জব্বার, মুক্তিযোদ্ধা আবুল বাসার মিয়া, ইঞ্জিনিয়ার আ. মান্নান ফকির, পৌর কাউন্সিলর নাসিরউদ্দিন রনি, ইউপি সদস্য সেলিম খান ছলিম, সম্মুখ যুদ্ধ ও প্রতিরোধ দিবস উদযাপন কমিটির আহŸায়ক ইঞ্জিনিয়ার শেখ জুয়েল বাহাদুরসহ স্থানীয় গণ্যমান্যরা উপস্থিত ছিলেন।
বক্তারা জানান, ১৯৭১ সালের এই দিন ভোরে পাক হানাদার বাহিনী আরিচা থেকে নৌপথে ব্যাপক প্রস্তুতি নিয়ে গোয়ালন্দের বাহাদুরপুর কালুর মোড় এলাকায় আঘাত হানে। তাদের প্রতিরোধ করতে আনছার, ইপিআরসহ স্থানীয় ছাত্র জনতা প্রতিরোধ যুদ্ধে ঝাপিয়ে পড়ে। যুদ্ধে শহীদ হন আনছার কমান্ডার ফকীর মহিউদ্দিন, হাবিল ও ছবেদ মন্ডল। পাক বাহিনীর ভাড়ি অস্ত্রসস্ত্রের সামনে যুদ্ধ বেশী সময় স্থায়ী হয়নি। পরবর্তীতে পাক সৈন্যরা তীরে নেমে আশ-পাশের বেশ কয়েকটি গ্রাম জ্বালিয়ে দেয়। গণহত্যা চালায় বালিয়াডাঙ্গা গ্রামে। সেখানে পাক সৈন্যদের গুলিতে ২৪ জন নিরীহ নারী-পুরুষ প্রাণ হারায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!