• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:৫০ পূর্বাহ্ন

অক্ষত রয়েছে পবিত্র ধর্মগ্রন্থ কোরআন শরীফ রাজবাড়ীর ভাজনচালা হাফেজিয়া মাদরাসার হেফজখানায় রহস্যজনক অগ্নিকান্ড !

প্রতিবেদকঃ / ২৯৯ পোস্ট সময়
সর্বশেষ আপডেট শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০

রুবেলুর রহমান ঃ রাজবাড়ী শহরের দারুল উলুম ভাজনচালা দাওরায়ে হাদীস মাদরাসা লিল্লাহ বোর্ডিংয়ের হেফজোখানায় রহস্যজনক অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।
শুক্রবার ভোর সোয়া ৪টার দিকে ওই হেফজোখানায় আগুন লাগার ঘটনা ঘটে। আগুনে সব ভস্মিভূত হলেও অক্ষত রয়েছে কোরআন শরীফ।
জানাগেছে, প্রায় ৩৫ বছর ধরে হেফজোখানায় কোরআন শিক্ষা দেয়া হচ্ছে এবং রাতে সেখানে থাকে ছাত্ররা। এছাড়া পাশের গোডাউনে রাখা ছিল পুরো মাদরাসার ছাত্র শিক্ষকদের খাবারের চাল, ডাল, লবনসহ অন্যান্য জিনিস পত্র। হঠাৎ ভোর রাতে বোডিংয়ের পাশের পাঠকাঠিতে আগুন দেখা যায়। তারপর গোডাউনে আগুন দাউ দাউ করে জ্বলে ওঠে এবং মুহুর্তের মধ্যে হেফজোখানা আগুন ছড়িয়ে পড়ে। এ সময় ছাত্ররা দৌড়া দৌড়ি করে বাইরে আসলেও পুড়ে যায় সকল জিনিসপত্র। তবে কোরআন শরীফের উপরের অংশ পুড়লেও ভেতরে পোড়ে নাই। এছাড়া কোন হতাহতও হয় নাই।
এদিকে হেফজোখানার সাথে রান্না ঘরে বড় বড় চারটি গ্যাস সিলিন্ডার থাকলেও কোন ক্ষতি হয় নি। যে কারণে আগুন একা একাই লেগেছে, নাকি লাগানো হয়েছে। এ নিয়ে প্রশ্ন রয়েছে ছাত্র-শিক্ষকদের মাঝে। এছাড়া রান্না ঘর থেকে আগুন লাগা ও আগুনের কোন চিহৃ দেখা যায়নি।
ছাত্র শরিফুল ইসলাম জানায়, হেফজোখানায় তারা প্রায় ৪০ জন রাতে পড়া শেষে ঘুমিয়ে পড়ে। হঠাৎ ভোর রাতে জেগে দেখে আগুন। সে সময় চিৎকার করে যে যার মত বাইরে চলে আসে। পড়ে মুহুর্তের মধ্যে সব পুড়ে যায়। এ সময় তাদের ব্যবহৃত সবকিছু পুড়ে গেলেও কোরআন শরীফ পুড়ে নাই।
শিক্ষক মোঃ রকিবুল ইসলাম জানান, প্রথমে আগুন পাটকাঠিতে দেখাগেলে নেভানোর চেষ্টা চলে। কিন্তু অন্যপাশে গোডাউন সেখানে হঠাৎ আগুন দাউ দাউ করে জ্বলে ওঠে। আসলে চুলা বা কারেন্ট থেকে না, পরিকল্পিত ভাবে এ আগুন লাগানো হয়েছে।
মাদরাসার অধ্যক্ষ ইলিয়াছ মোল্লা জানান, আগুনে হেফজোখানার আসবারপত্র, কিতাবসহ অন্যান্য বই পুড়েছে, তবে কোরআন অক্ষত আছে। এছাড়া গোডাউনে থাকা খাবার সামগ্রী চাল, ডাল, তেল পুড়েছে। সব মিলে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। বৈদ্যুতিক সক সার্কিট বা রান্নার চুলা থেকে আগুন লাগার কিছু খুজে পাচ্ছেন না। নাকি অন্য কোন কারণে বুঝতে পারছেন না। তবে কিভাবে আগুন লেগেছে সেটাও বলতে পারছেন না।
রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার রবিউল ইসলাম জানান, আগুন লাগার সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে ১ ঘন্টা ২৫ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে কোন হতাহত হয়নি। তবে ঘর ও গোডাউনে থাকা সব পুড়ে গেছে। মাদরাসার শিক্ষক ও স্থানীয়দের থেকে জেনেছেন রান্নার চুলা থেকে আগুনের সুত্রপাত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!