পাসওয়ার্ড সমস্যায় উপবৃত্তি ও ভর্তিতে বালিয়াকান্দিতে দু’টি ইউনিয়নের সহস্রাধিক অভিভাবক দুশ্চিন্তায়

108

সোহেল রানা ঃ রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার দু,টি ইউনিয়নে সার্ভার পাসওয়ার্ড সমস্যার কারণে ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ মানুষ। এতে করে বালিয়াকান্দি উপজেলার সহস্রাধিক অভিভাবক তাদের সন্তানদের উপবৃত্তি পাওয়া নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন। তবে প্রশাসনের আন্তরিক প্রচেষ্টায় কয়েকমাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার (৭ জানুয়ারী) পুরনো আইডি-পাসওয়ার্ড সক্রিয় হলেও সেটি দিয়ে সার্ভারে প্রবেশ করতে পারছে না বলে জানিয়েছেন উদ্যোক্তারা।
সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, উপজেলার ৭টি ইউনিয়নের মধ্যে বহরপুর ও জামালপুর ইউনিয়নে তথ্য ও সেবা কেন্দ্রের সার্ভার পাসওয়ার্ড সমস্যার কারণে ৩ মাস ধরে জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। জানুয়ারী মাস হওয়ার কারণে স্কুলে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের হয়রানীর শিকার হতে হচ্ছে। অন্যান্য ইউনিয়নে দিনেও বেলায় সার্ভারে ভালো কাজ করছে না।
জামালপুর ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের উদ্যোক্তা অসিত কুমার বিশ্বাস বলেন, প্রায় ৩মাস ধরে সার্ভার পাসওয়ার্ড সমস্যার কারণে জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। এতে জন্মনিবন্ধন কার্যক্রম করতে না পারায় ভর্তি ইচ্ছুক ও উপবৃত্তির তালিকায় নাম থাকা শিক্ষার্থীরা পড়েছেন চরম বিপাকে। উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টি জানানো হয়েছে। পুরনো আইডি সক্রিয় করা হয়েছে বলে জানতে পেরেছি, তবে সকাল থেকে এ পর্যন্ত সার্ভারেই প্রবেশ করতে পারলাম না। দেখি রাতে চেষ্টা করে হয় কি না !
জামালপুর ও বহরপুর ইউনিয়নের কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ের একাধিক অভিভাবক বলেন, ইউনিয়ন পরিষদে থেকে জানানো হচ্ছে সার্ভারে সমস্যা। বিদ্যালয় থেকে জানিয়েছেন এবার অনলাইনে জন্মনিবন্ধনের নম্বর দেয়া বাধ্যতামূলক রয়েছে, তাই জন্মনিবন্ধন ছাড়া উপবৃত্তি পাওয়া যাবে না। দুশ্চিন্তায় আছি আগামী ১০ তারিখের মধ্যে সন্তানের জন্মনিবন্ধন পাওয়া নিয়ে। জন্মনিবন্ধন না করাতে পারলে এবার উপবৃত্তি থেকে বঞ্চিত হতে পারে বাচ্চারা বলেও তারা জানান।
বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রেজাউল করিম বলেন, সার্ভার পাসওয়ার্ড সমস্যার কারণে জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। প্রতিনিয়তই লোকজন এসে ফেরত যাচ্ছে। এতে সাধারণ মানুষ বিষয়টি বুঝতে না পেরে আমাদেরকে নানা ধরণের দোষারোপ করছেন। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়েছে। তিনি দ্রুত চালু করতে চিঠি প্রেরণ করেছেন। আজকালের মধ্যে চালু হবে বলেও আশ্বস্থ করেছেন।
সহকারী উপজেলা শিক্ষা অফিসার মুহাম্মদ মিজানুর রহমান বলেন, এবার অনলাইনে উপবৃত্তির সার্ভারে জন্মনিবন্ধন বাধ্যতামূলক রয়েছে। আগামী ১০ তারিখের মধ্যে উপজেলার শতাধিক বিদ্যালয়কে প্রাক-প্রাথমিক-৫ম শ্রেণিতে ১৫ হাজারের বেশি সংখ্যাক শিক্ষার্থীর তথ্য আপলোড করার সময়সীমা রয়েছে। জন্মনিবন্ধনের অপেক্ষায় ১০% শিক্ষার্থীর তথ্য এখনো উপবৃত্তির পোর্টালে আপলোড হয়নি, বিভিন্ন বিদ্যালয় জানিয়েছে তাদের শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ দিতে অভিভাবকগণ সময় নিচ্ছে।
স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন, রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের সহকারী প্রোগ্রামার অনুপিয়া বড়ুয়া জানান, সারা দেশেই আপডেট সফটওয়্যারের আইডি-পাসওয়ার্ড প্রদানের কাজ চলছে। যেসকল ইউনিয়ন কিংবা পৌরসভা এখনো আইডি-পাসওয়ার্ড পাইনি তারা খুব শীঘ্রই পাবে। ১০ তারিখের মধ্যে জন্মনিবন্ধন না করাতে পারলে বালিয়াকান্দি উপজেলার প্রায় সহস্রাধিক বাচ্চা উপবৃত্তি থেকে বঞ্চিত হবে এমন বিষয় তাকে অবগত করলে; তিনি বলেন, আশা করি ওই সময়ের মধ্যেই তারা সমাধান পাবেন।
উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বলেন, আমি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছি। খুব শীঘ্রই আপডেট সফটওয়্যারের নতুন আইডি-পাসওয়ার্ড পাবো। বৃহস্পতিবার থেকে পুরনো আইডি-পাসওয়ার্ড দিয়ে কাজ শুরু করা হয়েছে। তবে আগের মতো কাজ করছে না, খুব স্লো কাজ করছে বলে জানতে পেরেছি। আশা করছি দ্রুতই এ সমস্যার সমাধান হবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here