• May 7, 2021, 12:34 am
  • [gtranslate]
Headline
গোয়ালন্দে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর মাঝে পুলিশের ঈদ সামগ্রী বিতরণ ঝিনাইদহে দুই ব্যবসায়ী প্রতিষ্ঠানে জরিমানা ঝিনাইদহে ৫’শ হতদরিদ্র পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ কালীগঞ্জে বেঁদে পল্লীর ৫ শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ বাড়ি ফিরছে মানুষ দৌলতদিয়ায় ঘাটে উপচে পড়া ভীর উপেক্ষিত স্বাস্থ্যবিধি রাজবাড়ীতে গত ২৪ ঘন্টায় ১৬জন করোনা আক্রান্ত রাজবাড়ীতে ফল দোকান ও গ্যাসের দোকানে মোবাইল কোর্টের অভিযান প্রায় ২শ বছরের ঐতিহ্য বহন করছে রাজবাড়ীর বড় মসজিদ পাংশায় র‌্যাবের অভিযান : ৫৯০ বোতল ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী মজনু গ্রেপ্তার চুরি হওয়ার পর বালিয়াকান্দির স্লুইস গেট বাজার জামে মসজিদে কোরআন শরীফ প্রদান

আইনজীবীদের ওপর হামলার ঘটনায় রাজবাড়ীতে জেলা জজ ও যুগ্ম জেলা জজ প্রথম আদালত বর্জনের সিদ্ধান্ত

Reporter Name 470 Time View
Update : মঙ্গলবার, মার্চ ৩০, ২০২১
ছবি- রাজবাড়ী কন্ঠ

স্টাফ রিপোর্টার : রাজবাড়ীতে অনির্দিষ্টকালের জন্য দুটি আদালত বর্জনের ঘোষণা দিয়েছে আইনজীবীরা। আদালত দুটি হলো জেলা ও দায়রা জজ আদালত এবং যুগ্ম জেলা জজ প্রথম আদালত। আইনজীবীদের ওপর হামলার অভিযোগে সোমবার দুপুরে এই ঘোষণা দেওয়া হয়। এছাড়া ওই দুই আদালতের বিচারকদের প্রত্যাহারের দাবি জানিয়েছে আইনজীবীরা।
জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হলেন নিলুফার সুলতানা এবং যুগ্ম জেলাও দায়রা জজ প্রথম আদালতের বিচারক হলেন পারভেজ শাহরিয়ার। হামলার ঘটনায় সদর থানায় লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।
প্রত্যক্ষদর্শী ও আইনজীবী সূত্রে জানা যায়, জেলা জজের উদ্যোগে রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের দ্বিতীয় ভবনের পাশে দ্বিতল ভবন বিশিষ্ট বাণিজ্যিক মার্কেট তৈরির কাজ শুরু হয়। ওই জমির মালিকানা দাবি করে আইনজীবী সমিতির পক্ষে ২৫ মার্চ যুগ্ম জেলা জজ প্রথম আদালতের বিচারক পারভেজ শাহরিয়ারের আদালতে মামলা দায়ের করা হয়। মামলায় গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, জেলা জজ, কোর্ট মসজিদের সভাপতি, জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) বিবাদী করা হয়। কিন্তু সোমবার পর্যন্ত মামলাটি গ্রহণ বা প্রত্যাখ্যান করা হয়নি। মামলাটির নম্বর বা তারিখ দেওয়া হয়নি। সোমবার সকাল সাড়ে ১১টার দিকে আইনজীবীরা যুগ্ম জেলা জজ প্রথম আদালত চলাকালীন সময় আদালতে উপস্থিত হন। এসময় তাঁরা বিচারকের কাছে মামলাটির ভবিষ্যত জানতে চান। বিচারক এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেন। এছাড়া সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষের বিষয় বলে অবহিত করেন। এঘটনার পর আইনজীবীরা ওই আদালত বর্জন করে আদালত চত্বরে মিছিল বের করে। মিছিলটি নির্মানাধীণ মার্কেটের সামনে আসলে শ্রমিকদের কাজ বন্ধ রাখতে বলেন। এসময় জেলা জজ আদালতের কর্মচারীদের সঙ্গে আইনজীবীদের বাগবিতন্ডা হয়। এক পর্যায়ে আদালতের কর্মচারীরা ধাক্কাধাক্কি শুরু করে। তাঁরা আইনজীবীদের লক্ষ করে বালতি, সিমেন্টের ব্যাগ ও বাঁশ ছুঁড়ে মারে। এতে উভয়পক্ষের কয়েকজন আহত হয়।
অপরদিকে এ ঘটনার প্রতিবাদে দুপুর ২টায় আইনজীবীরা জরুরি সভায় মিলিত হয়। সভায় দুই বিচারকের আদালত বর্জণের ঘোষণা দেওয়া হয়।
রাজবাড়ী সদর হাসপাতালের জ্যেষ্ঠ স্টার্ফনার্স আবদুল্লাহ আল মামুন বলেন, আহতের মধ্যে কারও অবস্থা ততটা গুরুতর নয়।
বিষয়টি জানতে চেয়ে জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস কে এম শওকত আলীর মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হয়। কিন্তু ফোন রিসিভ না করায় মন্তব্য জানা সম্ভব হয়নি।
রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী স্বপন কুমার সোম বলেন, ১৮৮২ সালে বার স্থাপিত হয়। ১৯০৭ সালে বারের নামে ওই জমি রেকর্ড হয়। জেলা জজ ও আইনজীবীদের পক্ষে জমির মালিকানা দাবি করে পাল্টাপাল্টি মামলা দায়ের করা হয়। কিন্তু আমাদের মামলার বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করা হচ্ছেনা। বরং তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের ব্যবহার করে আইনজীবীদের ওপর হামলা করা হয়েছে। আমরা শান্তির পক্ষে। এ বিষয়ে থানায় লিখিতভাবে অভিযোগ জানানো হয়েছে।
রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা স্বপন কুমার মজুমদার বলেন, মৌখিকভাবে উভয়পক্ষের কাছ থেকে অভিযোগ পেয়েছি। আমি বাইরে আছি। এজাহার পেলে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

সর্বশেষ সংবাদ

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!