• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
শিরোনামঃ
রাজবাড়ীতে আদালতের নির্দেশে জমির দখল বুঝে পেলেন নাসির উদ্দিন কৃষক পরিবারের সন্তানদের অংশগ্রহণে দৌলতদিয়ায় নাইট সর্টপিস ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন বালিয়াকান্দি বেসরকারি ক্লিনিক হাসপাতাল ল্যাব ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পাংশায় বেসরকারি ক্লিনিক হাসপাতাল ল্যাবও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান গোয়ালন্দ উপজেলা চেয়ারম্যান কাপ ক্রিকেটের ফাইনালে দূরন্ত ক্রিকেট একাদশ চ্যাম্পিয়ন কালুখালীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত পাংশায় জাতীয় পরিসংখ্যান দিবস পালিত বালিয়াকান্দিতে জাতীয় পরিসংখ্যান দিবসে র‌্যালী ও আলোচনা সভা পাংশায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত গোয়ালন্দে জাতীয় স্থানীয় সরকার দিবসে র‌্যালী ও আলোচনা সভা

আজ রোকনুজ্জামান দাদাভাইয়ের জন্মবার্ষিকী

প্রতিবেদকঃ / ৩৪৮ পোস্ট সময়
সর্বশেষ আপডেট শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১

স্টাফ রিপোর্টার ঃ একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও শিশুসংগঠক রোকনুজ্জামান খান দাদাভাইয়ের ৯৬তম জন্মবার্ষিকী আজ শুক্রবার। ১৯২৫ সালের এই দিনে রাজবাড়ী জেলার পাংশায় তিনি জন্মগ্রহণ করেন।

রোকনুজ্জামান খান কলকাতার দৈনিক ইত্তেহাদ, শিশু সওগাত এবং ঢাকার দৈনিক মিল্লাত পত্রিকায় সাংবাদিকতা করেছেন। ১৯৫৫ সালে তিনি দৈনিক ইত্তেফাক পত্রিকায় যোগ দেন এবং ‘দাদাভাই’ ছদ্মনামে শিশুদের পাতা ‘কচি-কাঁচার আসর’ সম্পাদনা শুরু করেন। আমৃত্যু তিনি এর সঙ্গে যুক্ত ছিলেন। এ থেকেই তিনি ‘দাদাভাই’ নামে দেশব্যাপী পরিচিত হয়ে ওঠেন। রোকনুজ্জামান খান অনেক কবিতা ও ছড়া লিখেছেন।

দাদাভাইয়ের বড় অবদান ‘কচি-কাঁচার মেলা’ নামে জাতীয় শিশুসংগঠন প্রতিষ্ঠা। তিনি সৃজনশীল ও সাংগঠনিক কর্মের পুরস্কারস্বরূপ বাংলা একাডেমি, শিশু একাডেমি, একুশে পদকসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। ১৯৯৭ সালের ৩ ডিসেম্বর তিনি মারা যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সর্বশেষ সংবাদ