• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৯:৫১ পূর্বাহ্ন

ভাল নাই রাজবাড়ীর আইসি পাশ ক‌রা মুচি বাহাদুর সহ র‌বি দাসরা

প্রতিবেদকঃ / ২২৩ পোস্ট সময়
সর্বশেষ আপডেট শুক্রবার, ২ জুলাই, ২০২১

রুবেলুর রহমান : ‘এখন দি‌নে ৪০ থে‌কে ৬০ টাকা কামাই হয়। যা দি‌য়ে সংসার চলে না। সংসা‌রে র‌য়ে‌ছে স্ত্রীসহ তিন ছে‌লে ও এক মে‌য়ে। এরম‌ধ্যে কিছু‌দিন হ‌লো এক ছে‌লে মারা গে‌ছে। লকডাউ‌নে লোকজন বাই‌রে তেমন আসে না। আর কাজও বন্ধ রাখ‌তে হয়। ফ‌লে কামাইও হয় না’।

এমন ক‌রেই অসহায়ত্ব প্রকাশ ক‌রেন রাজবাড়ীর আই‌সি পাশ করা তিন যু‌গের বে‌শি সময় ধ‌রে জুতা সেলাই‌ (মু‌চি)’র কাজ করা বাহাদুর র‌বি দাস (৭১)। তি‌নি রাজবাড়ী জেলা শহ‌রের পৌর ইং‌লিশ সুপার মা‌র্কেটের নি‌চের ফুটপ‌থে জুতা সেলাই‌ (মু‌চি)’র কাজ ক‌রেন।

এছড়া শহ‌রের বি‌ভিন্নস্থা‌নে প্রায় ৪০ জনের মত জুতা সেলাই (মু‌চি)’র কাজের স‌ঙ্গে জ‌রিত। এদের বে‌শির ভাগই কাজ থাকায় অলস সময় পার এবং গল্প গুজব ক‌রে সময় পার কর‌ছেন। আবার কেউ বাক্স গু‌ছি‌য়ে বাড়ী চ‌লে গে‌ছেন।

‌বাহাদুর র‌বি দাস ব‌লেন, তৎকালীন সম‌য়ে ‌তি‌নি রাজবাড়ী সরকারী ক‌লেজ থে‌কে আইসি পাশ ক‌রেন। কিন্তু ছোট জাত হওয়া‌তে অ‌নেক চেষ্টা ক‌রেও কোন চাকুরী পা‌ননি। ফ‌লে বাধ্য হ‌য়েই জুতা সেলাই (মু‌চি)’র কাজ শুরু ক‌রেন। আজ ৪০ বছর ধরে তি‌নি জুতা সেলাই‌য়ের কাজ ক‌রে সংসার চালা‌চ্ছেন। আগে দি‌নে ২ থে‌কে ৩ শ টাকা কামাই কর‌তেন। কিন্তু করোনা আসার পর থে‌কে তেমন কামাই হয় না। দি‌নে ৬০ থে‌কে ৭০ টাকা কামাই হয়। এ‌তে সংসার চালে না। গতবছর ক‌রোনার শুরু‌তে কিছু সহ‌যো‌গিতা পে‌লেও এবছর কোন সহ‌যো‌গিতা পান‌নি। তাই বাধ্য হ‌য়ে ক‌রোনার ম‌ধ্যে এ বয়‌সে ফুটপথে এসে কাজের আসায় ব‌সে‌ছেন কিছু টাকার জন্য।

ভোলা ওর‌ফে সাগর রবি দাস, কু‌টি র‌বি রাস, অ‌নিল র‌বি দাস, সোহাগ রবি দাস জানান, শহ‌রে তারা প্রায় ৪০ থে‌কে ৫০ জন এ পেশা (মুচি)’র স‌ঙ্গে জ‌রিত। এবং এ কাজ ক‌রেই চ‌লে তা‌দের সংসার। কিন্তু বর্তমা‌নে তারা খুব ক‌ষ্টে দিন পার কর‌ছেন। ক‌রোনা শুরুর পর থে‌কেই তা‌দের কাজ ক‌মে‌ছে। আর লকডাউ‌নে বন্ধ থা‌কে কাজ। আগে যেখা‌নে দি‌নে ২ থে‌কে ৩শ টাকা আয় হ‌তো। এখন সেখা‌নে ৫০টাকা হওয়াই কষ্ট। কিন্তু সাংসার‌কি খরচ, ছে‌লে-‌মে‌য়ের পেছ‌নে খরচ, কি‌স্তিসহ নানা ঝামেলা র‌য়ে‌ছে। ফ‌লে সংসার চালা‌তে ধার দেনা করতে হ‌চ্ছে।

তারা আরও জানান, ক‌রোনাকালীন শুরুর সম‌য়ে তারা কিছুই সহ‌যো‌গিতা পে‌য়ে‌ছেন। তারপর তারা আর কিছু পান নাই। এ অবস্থায় তারা অসহায় হ‌য়ে প‌ড়ে‌ছেন। এবং সরকা‌রের সহ‌যো‌গিতা কামনা ক‌রে‌ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!