• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৯:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
মধুখালীতে ভুমি কর্মকর্তা সড়ক দুর্ঘটনায় নিহত পারের অপেক্ষায় ৭ শ যানবাহন দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের নিত্য যানজটে চরম দূর্ভোগ বালিয়াকান্দিতে শেখ রাসেল দিবস পালিত বালিয়াকান্দি থানা পুলিশের আয়োজনে শেখ রাসেল দিবস পালিত রাজবাড়ীতে শেখ রাসেল দিবস পালন রাজবাড়ীতে মানববন্ধন বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান গোয়ালন্দে উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের জন্ম বার্ষিকী পালিত শেখ রা‌সে‌ল দিব‌সে রাজবাড়ী‌তে রি‌কের এ‌তিম শিশু‌দের মা‌ঝে খাবার বিতরণ আধিপত্য বিস্তারনিয়ে শৈলকুপায় আওয়ামীলীগের দুই গ্রুপের সংঘর্ষ, ৫০ বাড়ি ভাংচুর, আহত ৩০, আটক ৭ কালীগঞ্জে ইয়ূথ এগেইনস্ট হাঙ্গার’র উদ্যোগে মিনি পার্লামেন্ট অনুষ্ঠিত

রাজবাড়ীতে ৫১টি দলিলে কোটি কোটি টাকার জমি ক্রয় : বাধ্যতামুলক অবসরে ‘ঘুষের বস্তা খুলে হিসাব মেলানো’ বিস্ফোরক পরিদর্শক আব্দুর রব

প্রতিবেদকঃ / ২৭৯ পোস্ট সময়
সর্বশেষ আপডেট বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার ঃ ‘ঘুষের বস্তা’ খুলে হিসাব মেলানো বিস্ফোরক অধিদপ্তরের আলোচিত কর্মকর্তা মোঃ আব্দুর রবকে চাকরি থেকে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়েছে। রোববার জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।
এতে বলা হয়েছে, ‘সিলেটে কর্মরত পরিদর্শক আব্দুর রবের চাকরিকাল ২৫ বছর পূর্ণ হয়েছে। যেহেতু সরকার জনস্বার্থে তাকে চাকরি থেকে অবসর প্রদান করা প্রয়োজন বলে বিবেচনা করেন, সেহেতু সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৭ সালের ৫৭নং আইন)-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার তাকে চাকরি থেকে অবসর প্রদান করলেন।’ ১৯ সেপ্টেম্বর থেকে এই প্রজ্ঞাপন কার্যকর হয়েছে।
জানাগেছে, দুর্নীতিপরায়ণ বিস্ফোরক পরিদর্শক মো ঃ আব্দুর রবকে নিয়ে ‘বিস্ফোরক পরিদপ্তরে দুর্নীতির মহোৎসব; ঘুষের বস্তা খুলে হিসাব মেলাতে ব্যস্ত রব’ শিরোনামে গত ২২ আগস্ট একটি পত্রিকায় অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর বিস্ফোরক পরিদপ্তরসহ মন্ত্রণালয়ও নড়েচড়ে বসে। রিপোর্টে উত্থাপিত তথ্য যাচাই-বাছাই করতে মন্ত্রণালয় থেকে গঠন করা হয় তদন্ত কমিটি। তদন্ত প্রতিবেদনে প্রকাশিত সংবাদের সত্যতা পাওয়ায় তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে প্রকাশিত সংবাদের বিষয়ে ২৪ আগস্ট আব্দুর রবের কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দেয় জ্বালানি বিভাগ। সেখানে বলা হয়, এই সংবাদের কারণে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ছাড়াও সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। তাই তার বিরুদ্ধে এ বিষয়ে সংশ্লিষ্ট আইন ও বিধি অনুযায়ী কেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে না মর্মে ৭ দিনের মধ্যে জবাব চাওয়া হয়। সূত্র জানায়, আব্দুর রবের জবাব মন্ত্রণালয়ের কাছে সন্তোষজনক মনে না হওয়ায় তাকে চাকরি থেকে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়েছে। তবে চাকরি গেলেও এ যাত্রায় তিনি পার পাচ্ছেন না। ইতোমধ্যে তার অবৈধ সম্পদের অনুসন্ধানে মাঠে নেমেছে দুদক। অনুসন্ধানের পরই আইনি ব্যবস্থা নেওয়া হবে। এমনটিই জানিয়েছে দুদকের নির্ভরযোগ্য সূত্র।
প্রকাশিত সংবাদের কারণে বিস্ফোরক অধিদপ্তরের দোর্দণ্ডপ্রতাপশালী কর্মকর্তা আব্দুর রবের বাধ্যতামূলক অবসরের খবরটি ব্যাপক প্রভাব ফেলছে সংস্থাটির সেগুনবাগিচার প্রধান কার্যালয়ে। ‘ঘুষখোর’ কর্মকর্তাদের অনেকে এখন চাকরি হারানোর আতঙ্কে আছেন।
অনুসন্ধানে বেরিয়ে আসে দীর্ঘদিন চাকরি করলেও তিনি বেতন তুলেছেন খুবই কম। অবৈধ পথে কামানো টাকা দিয়ে গড়েছেন সম্পদের পাহাড়। ঢাকায় ৮ তলা বাড়ি ছাড়াও নিজ জেলা রাজবাড়ীতে শত শত বিঘা জমি কেনার তথ্য পাওয়া যায়। এছাড়াও দুদকের হিসাবের তালিকায় কল্যাণপুরে সাড়ে ৩ কাঠা জমির ওপর বাড়ি এবং রাজবাড়ী জেলার বিভিন্ন এলাকায় তিনি ৫১টি দলিলে কোটি কোটি টাকার জমি কেনার তথ্য প্রমাণ রয়েছে। এত সম্পদ কেনার পরও তার ব্যাংক অ্যাকাউন্টে নগদ টাকা জমা আছে প্রায় অর্ধকোটি টাকা। তার ঘুষের পরিমাণ এতই বেশি যে, ঘুষের টাকা বস্তায় ভরে বাসায় রেখে দিতেন। এর আগে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ১৯ ডিসেম্বর মহানগর দায়রা জজ ও মহানগর সিনিয়র স্পেশাল জজ ইমরুল কায়েস এর আদালত আব্দুর রবের সম্পত্তি ক্রোকের আদেশ দেন। আদেশে বলা হয়, কোনোমতেই এই সম্পদ হস্তান্তর বা বিনিময় করা যাবে না। ব্যাংকের অবরুদ্ধ হিসাবে টাকা জমা হবে। কিন্তু উত্তোলন করা যাবে না। এ নিয়ে রাজবাড়ীতে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!