• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:০৬ পূর্বাহ্ন

বালিয়াকান্দিতে ¯øুইচ গেইট গুলো দখল করে মাছ শিকারের মহোৎসব

প্রতিবেদকঃ / ৯৮ পোস্ট সময়
সর্বশেষ আপডেট রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

স্টাফ রিপোর্টার ঃ রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নের ¯øুইচ গেইট গুলোতে অবৈধভাবে দখল করে মাছ শিকার করছে। এতে স্থানীয় মৎস্যজীবিরা পড়েছে চরম বিপাকে। প্রভাব খাটিয়ে এসব ¯øুইচ গেইট অবৈধ দখলে থাকলেও প্রশাসনের নেই কোন উদ্যোগ। এ বিষয়ে ভুক্তভোগীরা প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছে।
জানাগেছে, উপজেলার নারুয়া, ইসলামপুর, নবাবপুর, বহরপুর, বালিয়াকান্দি, জামালপুর ও জঙ্গল ইউনিয়নের বিভিন্ন এলাকার ¯øুইচ গেইট দখল করে মাছ শিকার করছে একটি প্রভাবশালী মহল। ¯øুইচ গেইট গুলো দখল করে মাছ শিকার করার ফলে স্থানীয় লোকজন মাছ ধরতে পারছে না।
জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন আরশেদুল মিয়া। ওই অভিযোগে বলেন, বালিয়াকান্দি সদর ইউনিয়নের ইরশালবাড়ী, বকচর, নিশ্চিন্তপুর, বাহিরচর, দক্ষিন ইরশালবাড়ী গ্রামের বাসিন্দা। ইরশালবাড়ী ¯øুইচগেটে অবৈধভাবে বছরের পর বছর ধরে পানির গতিরোধ করে বালিয়াকান্দি সদর ইউনিয়নের শ্যামল মাঝি সুতে দিয়ে মাছ স্বীকার করছে। সে ইচ্ছামত ¯øুইচগেট বন্ধ-খুলে মাছ স্বীকার করে। বিভিন্ন সময় আমরা এলাকাবাসী ভাটিখাল থেকে স্যালো মেশিন দ্বারা পানি নিয়ে কৃষি সেচ দিতে গেলেও শ্যামল টাকা দাবী করে। বিভিন্ন সময় বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসারের নিকট পানির গতিরোধ করে সুতে দিয়ে মাছ স্বীকারের মৌখিক অভিযোগ করলেও সেটি কোন কার্যত ব্যবস্থা নেয়া হয় না। ¯øুইচগেটে অবৈধ সুতে স্থাপন করায় মাছের ডিমসহ সব ধরনের মাছ ধরা পরে। এতে করে ইরশালবাড়ী, বকচর, নিশ্চিন্তপুর, বাহিরচর, দক্ষিন ইরশালবাড়ী গ্রামের খালের সকল ধরনের মাছ সুতেতে ধরা পরে। এতে করে ¯øুইচগেটের ভাটির দিকে এলাকার মৎস্যজীবীরা মাছ পায় না। গত শুক্রবার সকাল অনুমান ১০টার সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. হাসিবুল হাসান ভাটিখালে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। সেখানে মৎস্যজীবী অতিদরিদ্র ৩ জনের চায়না দুয়ারী জাল পুড়িয়ে দেয়া হয়। আমরা এলাকাবাসী এ ম্যাজিষ্ট্রেটের নিকট ¯øুইচগেটে অবৈধভাবে পানির গতিপধ বন্ধ ও অবৈধ জাল দিয়ে মাছ ধরার বিষয়টি অবগত করা হয়।
এ ভাবেই উপজেলার ৭টি ইউনিয়নেই অবৈধ ভাবে ¯øুইচ গেইট গুলো দখল করে মাছ শিকার অব্যহত রেখেছে। আমরা দ্রæত ব্যবস্থা গ্রহণের দাবী জানাচ্ছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!