• বুধবার, ০৬ জুলাই ২০২২, ১১:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
ভোটারদের বিশ্বাসে যেন চিড় না ধরে : প্রধানমন্ত্রী রাজবাড়ীতে আইনজীবীদের মধ্যে প্রধানমন্ত্রী প্রদত্ত প্রণোদনার ৭ লক্ষ টাকা বিতরণ বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে রাজবাড়ীর যুবক নিহত পাংশায় অস্ত্র-গুলি,গাঁজা ও ইয়াবাসহ ২ জন গ্রেপ্তার রাজবাড়ীতে স্কুল ভিত্তিক দাবা প্রতিযোগিতা উদ্বোধন রাজবাড়ীতে ট্রাক চালকের স্ত্রীকে ধর্ষণের অভিযোগে সুদে কারবারী বাদশা গ্রেপ্তার গোয়ালন্দ থেকে ফেন্সিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার গোয়ালন্দের পদ্মা নদীতে অবৈধভাবে কারেন্ট জাল দিয়ে মাছ শিকার রাজবাড়ী বাজারে ভোক্তার অভিযানে ২ ব্যবসায়ীকে জরিমানা এবারের ঈদ যাত্রায় দৌলতদিয়ায় থাকছে না কোন ভোগান্তি

পদ্মায় “জালেই ফুটছে জেলের হাসি”

প্রতিবেদকঃ / ৮ পোস্ট সময়
সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

মেহেদী হাসান : হু হু করে বাড়ছে রাজবাড়ীর পদ্মা নদীর পানি। পানি বৃদ্ধির কারনে পদ্মায় জাল ফেললেই মিলছে বড় বড় আকৃতির মাছ। মাছ বিক্রি করে পরিবারে স্বচ্ছলতা আনছেন জেলেরা। আবার জেলেদের বেশি বেশি মাছ পাওয়া দেখে শখের বসেও নদীতে জাল নিয়ে ছুটছেন অনেকে। মৎস্য বিভাগ বলছে এ বছর ইলিশ রক্ষা অভিযান সফল হওয়ায় এখন ধরা পরছে বিভিন্ন প্রজাতির বড় আকৃতির মাছ। এছাড়াও জেলেদের সংকটাপন্ন অবস্থায় দেওয়া হয়েছে প্রনোদনা।
সরেজমিনে পদ্মা নদী ঘুরে জানাগেছে, রাজবাড়ীর পদ্মা নদীতে গত তিন চার মাস তেমন একটা মাছ ধরা না পরলেও পানি বাড়ার কারনে এখন প্রতিদিনই পদ্মায় ধরা পরছে বড় আকৃতির পাঙ্গাশ, বাগাইড়, রুই, কাতল, বোয়াল রিটাসহ বিভিন্ন প্রজাতির মাছ। মাছ না পেয়ে যে জেলেরা খেয়ে না খেয়ে দিন কাটিয়েছে এখন তাদের মুখে আনন্দের হাসি। বলছেন, প্রমত্তা পদ্মায় জালই ফিরিয়ে দিয়েছে তাদের সুদিন।
সবশেষ গত বুধবার ৩৮ কেজি ওজনের একটি বিশাল আকৃতির বাগাইড় মাছ পেয়েছেন জেলে রওশন হলদার। রওশন হলদার বলেন, পদ্মা নদীতে পানি কম থাকায় খুব একটা মাছ পাওয়া যায়নি। যে কারনে গত চার মাস একে বারে না খেয়ে দেনা হয়ে সংসার চালাতে হয়েছে। আবার দাদন নিয়ে মহাজনের কাছ থেকে জাল সারাতে হয়েছে। এখন বড় মাছ পাওয়ায় আমরা সেই দেনা শোধ করতে পারছি।
আবার জেলেদের জালে এমন মাছের উৎসব দেখে পদ্মাপাড়ে জাল ও বরশি নিয়ে মাছ শিকারে আসছেন অনেকে। মাছ দেখতে পদ্মা পাড়ে ভীর করছেন স্থানীয়রা।
এ সময় দৌলতদিয়া ফেরি ঘাট এলাকার বাসিন্দা হারুন মাতুব্বর বলেন, নদীতে এখন জাল বরশি যাই ফেলা হচ্ছে তাতে মাছ উঠে আসছে। এক ঘন্টা জাল ফেললে মোটামুটি খাওয়ার জন্য বেলে, রিটা, চিড়িংসহ বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যাচ্ছে।
আবার পদ্মায় প্রচুর মাছ পাওয়া যাওয়ায় স্থানীয় জেলেদের পাশাপাশি মাছ ব্যাবসায়ীরাও লাভবান হচ্ছে। দৌলতদিয়ার ৫ নম্বর ফেরি ঘাটের শাকিল সোহান মৎস্য আড়তের মালিক শাজাহান মিয়া স¤্রাট বলেন, প্রকাশ্য নিলামে ডাকের মাধ্যমে মাছ কিনে নেওয়ার পর ঢাকাসহ দেশের অনেক জেলায় যোগাযোগ করা হয় টেলিফোনে। দরদাম ঠিক হওয়ার পর পাঠিয়ে দেওয়া হয় মাছ। পদ্মা নদীর এমন বড় বড় মাছ পেয়ে জেলে ও মাছ ব্যাবসায়ী সবাই লাভবান হচ্ছেন।
একই এলাকার সুমাইয়া মৎস্য আড়তের মালিক সোহেল মোল্লা বলেন, দৌলতদিয়া প্রতিটি আড়তেই এখন পদ্মার মাছ পাওয়া যাচ্ছে। প্রতিদিন সকাল থেকে বেলা ১০ টা পর্যন্ত মাছের মেলা বসে। আর বড় মাছে বেশি চাহিদা থাকায় আমরা মাছ কিনে মোবাইল ফোনে যোগাযোগ করে দরদাম ঠিক হলে বাংলাদেশের যেকোন প্রান্তে হলেই পাঠিয়ে দিই। পদ্মা নদীর মূল ¯্রােত দৌলতদিয়া প্রান্তে হওয়ায় ও ¯্রােত বেশি থাকার কারনে বেশি মাছ ধরা পরছে বলে দাবী করেন তিনি।
রাজবাড়ী সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা-আল-আজাদ বলেন, জেলে ভাইদের জন্য প্রতি বছর চার মাসের জন্য ১৬০ কেজি করে চাল, তাদের জন্য বিকল্প কর্মসংস্থানের জন্য, গরু ছাগল, হাস মুরগি প্রনোদনা দেওয়া হচ্ছে। এ বছর ইলিশ রক্ষা অভিযান সফল হওয়ায় এখন ধরা পরছে বিভিন্ন প্রজাতির বড় আকৃতির মাছ। পদ্মা নদীর সুস্বাদু এই মাছগুলো বিক্রিতেও তেমন ঝামেলা নেই। তাই ভাগ্য ঘুরছে জেলেদের।
এ বছর রাজবাড়ী জেলায় সাড়ে তিন হাজার জেলেকে জিআর চাল প্রদান করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!