• মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৮:২৬ অপরাহ্ন

রাজবাড়ীর আলীপুরে গ্রাম বাংলার ভেলা বাইচ প্রতিযোগিতা

প্রতিবেদকঃ / ১৬ পোস্ট সময়
সর্বশেষ আপডেট শনিবার, ২৩ জুলাই, ২০২২

রুবেলুর রহমান : রাজবাড়ী সদর উপজেলার আলীপুরে গ্রাম বাংলা ঐতিহ্যবাহি বিলুপ্ত প্রায় ভেলা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার বিকালে আলীপুর ইউপির দক্ষিণ পূর্ব আলীপুর যুব সমাজ ও আনোয়ার হোসেনের সার্বিক আয়োজনে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রথম হয়েছেন ইউপির সাবেক মেম্বর আব্দুস সাত্তার, দ্বিতীয় হয়েছেন নুরুল ইসলাম এবং তৃতীয় হয়েছেন বাচ্চুর ভেলা। এ প্রতিযোগিতায় মোট ১৫টি ভেলা অংশ নেয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলেদেন অতিথিরা। এতে আলীপুর ইউপির সাবেক চেয়ারম্যান মোঃ শাহিন শেখের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, আলীপুর ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিকী, স্থানীয় মামুন সহ অনেকে। এ সময় প্রথম বিজয়ীকে ১শ কেজি , দ্বিতীয় বিজয়ীকে ৭৫ কেজি ও তৃতীয় বিজয়ীকে ৫০ কেজি মিনিকেট চাউল ও সকল প্রতিযোগীকে শান্তনা পুরস্কার হিসাবে একটি করে গাছের চারা দেয়া হয়।
দর্শক মুক্তার, মাসুদ, রোজন, আরিফ সহ অনেকে বলেন, এ রকম আয়োজন এখন আর দেখা যায় না। খাল-বিল ও পুকুর না থাকায় হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহি ভেলা বাইচ সহ গ্রামীণ খেলা। দীর্ঘ দিন পর এমন আয়োজনে তারা অনেক খুশি। পুকুরে আয়োজন হলেও শিশু, নারী, পুরুষ, বৃদ্ধসহকয়েক হাজার মানুষ এ ভেলা বাইচ দেখতে এসেছেন। বর্তমান প্রজন্মকে জানাতে প্রতিবছর গ্রাম বাংলার হারাতে বসা খেলা আয়োজনের জন্য অনুরোধ জানান তারা।
আলীপুর ইউপির সাবেক চেয়ারম্যান শাহিন শেখ বলেন, স্থানীয় যুবক আনোয়ার হোসেন, মামুনসহ অন্যান্যদের সহযোগিতায় ভেলা বাইচের আয়োজন করেছেন। ছোট এ আয়োজনে কয়েক হাজার দর্শক হয়েছে। সবাই প্রতিযোগিতা উপভোগ করেছেন। ভবিষৎতে এরকম আয়োজন আরো করবেন।
আলীপুর ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিকী বলেন, উদ্দ্যোগ ও স্থানের অভাবে গ্রামীণ খেলা এখন বিলুপ্তির পথে। ছোট ছোট আয়োজনের মাধ্যমে এসব খেলা বাঁচিয়ে রাখা উচিত। কেউ বা কোন সংগঠন আয়োজন করলে তিনি পরিষদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করবেন।
প্রধান অতিথি পৌর মেয়র আলমগীর শেখ তিতু বলেন, সুস্থ ধারার বিনোদন প্রয়োজন। এতে শরীর ও মন উভয় ভাল থাকে। বর্তমানে অসুস্থ্য বিনোদনে যুব সমাজ ধংসের মুখে। আজকের আয়োজন ছোট হলেও হাজার হাজার মানুষ ভেলা বাইচ দেখতে এসেছেন। এতেই প্রমাণ হয় এখনও সুস্থ ধারার বিনোদন মানুষ পছন্দ করে। তাই এরকম আয়োজন মাঝে মাঝে হওয়া প্রয়োজন। গ্রামীণ খেলাধুলার সংস্কৃতি আবারও ফিরিয়ে আনতে সবাইকে অনুরোধ জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!