• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:১৩ পূর্বাহ্ন

লক্ষ্যমাত্রার চেয়ে বেশী জমিতে আবাদ পাংশায় পাট চাষীদের ভালো ফলনের আশা

প্রতিবেদকঃ / ৩৮ পোস্ট সময়
সর্বশেষ আপডেট রবিবার, ৩১ জুলাই, ২০২২

স্টাফ রিপোর্টার : ২০২২-২৩ অর্থ বছরে রাজবাড়ীর পাংশা উপজেলার ১টি পৌর সভা ও ১০ টি ইউনিয়নে লক্ষ্যমাত্রার চেয়ে বেশী জমিতে পাটের চাষ করা হয়েছে। আর এ বিষয়টি নিশ্চিত করেন পাংশা উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ।
পাংশা উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়, এবারে পাংশা উপজেলায় পাট চাষের লক্ষ্য মাত্রা ধার্য্য করা হয়েছে ১১ হাজার ৮শত হেক্টর জমিতে কিন্তু এর বিপরীতে পাট চাষ করা হয় ১২ হাজার ৯শত ৩৭ হেক্টর জমিতে। যা লক্ষ্য মাত্রার চেয়ে ১ হাজার ১শত ৩৭ হেক্টর বেশী জমিতে পাটের চাষ করা হয়।
পাটের সম্ভব্য উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৪৭ হাজার ৮শত ৬৭ মেট্রিক টন। এলাকায় পাটের জমিতে সাধারণত বিজেআর আই তোষা পাট -৮ এবং জে আরও -৫২৪ দেশী পাটের চাষ করা হয় এবং পাট দেশে অর্থকারী ফসলের মধ্যে অন্যতম একটি ফসল। গ্রামগঞ্জের চাষীদের মধ্যে পাট চাষে উৎসহ উদ্দিপনা সৃষ্টি করার লক্ষ্যে বাংলাদেশ সরকার পাট চাষের মৌসুম শুরুর আগেই স্ব-স্ব জেলা, উপজেলা কৃষি অফিসের কৃষি কর্মকর্তাদের মাধ্যমে পাট চাষের উপর প্রশিক্ষন ও পরামর্শ প্রদান করেন থাকেন। এছাড়াও দেশের ক্ষুদ্র বা প্রান্তিক পাট চাষীদের মধ্যে সরকারী ভাবে বিনা মুল্যে পাটের বীজ ও সার ঔষধ বিতরণ করেন। সরকারের পক্ষ হতে পাট চাষের উপর প্রশিক্ষন ও পরামর্শ এবং বিনা মূল্যে পাটের বীজ ও সার প্রাপ্ত হওয়া এবং পাটের বাজার দর ভাল পাওয়ায় চাষীদের মধ্যে পাট চাষের প্রতি আগ্রহের সৃষ্টি হয়েছে। এ কারণে দেশের কৃষকেরা এখন আর প্রকৃতির বৃষ্টি পাতের উপর নির্ভরশীল না হয়ে সুবিধামত সময় পাটের জমিতে সেচের মাধ্যমে পাট চাষ করে থাকেন। এছাড়া পাটের জমিতে পাট খেতে কোন প্রকার রোগ বালাই, পোকা মাকড়ের উপদ্রব্য দেখা দিলে পাট চাষীরা স্ব-স্ব জেলা, উপজেলা কৃষি অফিসের গিয়ে পাট ক্ষেতের রোগ বালাই, পোকা মাকড়ের বিষয়ে কৃষি কর্মকর্তাদের কে অবগত করান। অতঃপর কৃষি কর্মকর্তাগণ কৃষকদের নিকট হতে পাট খেতের রোগ বালাই বিষয়ে অবগত হওয়ার পর পরই স্বশরিলে পাট ক্ষেত পরিদর্শন করেন এবং সমস্য সমাধানের পরামর্শ প্রদান করেন। পাংশায় এবারে লক্ষ্য মাত্রার চেয়ে বেশী জমিতে পাট চাষ হওয়ার কারণ কি এমন প্রশ্নে পাংশা উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ জানান, বর্তমান সরকার কৃষকের পাটের মূল্য ভাল দিচ্ছে এবং পাটের সময় কৃষকদের পাট চাষের উপর প্রশিক্ষন এবং তাদের মধ্যে পাট বীজ ও সার ঔষধ বিনা মূল্যে বিতরণ করায় পাংশার কৃষকদের পাট চাষের প্রতি বেশী আগ্রহ হওয়ায় পাংশাতে এবারে লক্ষ্য মাত্রার চেয়ে বেশী জমিতে পাটের চাষ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!