• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:১২ পূর্বাহ্ন

পরিবেশ দূষণে জনজীবন হুমকির মুখে : বালিয়াকান্দিতে ৩ ফসলী জমিতে আর এন্ড বি ইটভাটা বন্ধের দাবীতে মানববন্ধন কর্মসূচী

প্রতিবেদকঃ / ৪৭ পোস্ট সময়
সর্বশেষ আপডেট সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২

সোহেল রানা : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের বারমল্লিকা এলাকায় ৩ ফসলী জমি ও শিক্ষা প্রতিষ্ঠান, ঘণবসতিপূর্ণ এলাকায় গড়ে ওঠা আরএন্ডবি ইটভাটা বন্ধের দাবীতে শিক্ষক, শিক্ষার্থী, কৃষক, এলাকাবাসী প্রায় এক কিলোমিটার এলাকায় ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় বালিয়াকান্দি উপজেলার রামদিয়া বাজার-কালুখালী উপজেলার গান্ধিমারা সড়কের বারমল্লিকা ইটভাটার সামনের সড়কে ইসলামপুর ইউনিয়ন পরিবেশ রক্ষা কমিটি, বারমল্লিকা মাদ্রাসা, বারমল্লিকা, কাটাবাড়ীয়া, নওপাড়া, গোবিন্দপুর এলাকার কৃষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ব্যানারসহ মানববন্ধনে অংশ নেন। মানববন্ধন চলাকালে বক্তৃতা করেন, আব্দুর রহিম, হাজী আব্দুর রাজ্জাক, নজরুল ইসলাম, আনোয়ার হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, ফসলী জমি রক্ষা, স্কুল-কলেজের শিক্ষার্থীদের পড়াশোনায় বিঘ্ন সৃষ্টি, সড়কে মাটি ফেলে চলাচলে দুর্ভোগ সৃষ্টি করাসহ জোড়পূর্বক জমি দখল করে ইটভাটা পরিচালনা করছে। তাদের কাজে প্রতিবাদ করতে গেলে নানা ভাবে মামলা দিয়ে হয়রানী করা হচ্ছে। আমরা প্রশাসনের নিকট দ্রুত ইটভাটা বন্ধের দাবী জানাই। ইটভাটার কালো ধোয়ায় ফসল নষ্ট হচ্ছে। মাদ্রাসা ও স্কুলের জানালা দিয়ে ধোয়া ও পরিবেশ দুর্ষিত হচ্ছে। দ্রুত ইটভাটা বন্ধ না করা হলে আমরা কঠোর আন্দোলন গড়ে তুলবো।
ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান আহম্মদ আলী মাষ্টার বলেন, জমির ১৬জন মালিক আমার নিকট লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে ইটভাটা মালিককে পরিষদে ডাকা হলেও তিনি ২বার সময় নিয়ে মিথ্যা মামলা দিয়ে এলাকাবাসীকে হয়রানী করছে। তারা বিভিন্ন ভাবে অপপ্রচারে লিপ্ত। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে অবগত করা হয়েছে। আমি জনপ্রতিনিধি হিসেবে জনগণের সাথে থাকতে হবে। তাদের দুঃখ দুর্দশার জন্য ভোট দিয়ে আমাকে নির্বাচিত করেছেন। আমি তাদের দাবীর সাথে একমত।
এ বিষয়ে আর এন্ড বি ইট ভাটার মালিক নাসির উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি জমি লীজ নিয়ে কয়েক বছর ধরে ইটভাটা পরিচালনা করে আসছি। সম্প্রতি একটি মহল আমার ভাটা বন্ধের জন্য উঠেপড়ে লেগেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!