• মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:৪১ পূর্বাহ্ন

অনন্য দৃষ্টান্ত : বালিয়াকান্দির নওশের আলীর ৭০ বছর বয়সে এসে ছাত্র জীবনের ট্রেন ভাড়া পরিশোধ

প্রতিবেদকঃ / ৮০ পোস্ট সময়
সর্বশেষ আপডেট রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২

রুবেলুর রহমান : অনুশোচিত হয়ে দ্বায়বদ্ধতা থেকে মুক্তি পেতে কলেজ ছাত্র জীবনে চলাচলকারী সময়ের ট্রেন ভাড়া পরিশোধ করলেন রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বেতেঙ্গা গ্রামের ৭০ বছর বয়সী এক বৃদ্ধ নওশের আলী শেখ। ফলে আত্মতুষ্টির জন্য ট্রেন ভাড়া বাবদ তিনি রেলওয়ে কোষাগারে নগদ ৫ হাজার টাকা জমা দিয়েছেন। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমারের হাতে তিনি এ টাকা তুলে দেন।
জানাগেছে, নওশের আলী শেখ সাবেক উপ-সহকারী কৃষি কর্মকর্তা। রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বেতেঙ্গা গ্রামে তার বাড়ী। ১৯৬৯ সাথে এসএসসি পাস করার পর ভর্তি হন রাজবাড়ী সরকারী কলেজে। ওই সময় প্রায় ৪ থেকে ৫ বছর নিয়মিত তিনি বহরপুরের আড়কান্দি স্টেশন থেকে ট্রেনে রাজবাড়ীতে আসা-যাওযা করতেন। তখন কখনও টিকেট কাটতেন আবার কখনও কাটা হতো না।
রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দাস বলেন, তার চাকুরী জীবনে এরকম ঘটনা বিরল। সকালে হঠাৎ তার অফিসরুমে এক বৃদ্ধ সহ কয়েকজন আসে। ওই বৃদ্ধ জানান, তিনি ছাত্রজীবনে আড়কান্দি থেকে বিনা টিকেটে ট্রেন ভ্রমন করে রেলের রাজস্ব ফাঁকি দিয়েছেন। যা ঠিক করেননি। সে জন্য তিনি লজ্জিত। তার ভুল বুঝতে পেরে রাজস্ব হিসাবে রেলওয়ে কোষাগারে ৫ হাজার টাকা জমা দেবেন।
তিনি আরও জানান, রেলওয়ে কোষাগারে কেউ যদি তার ভুল বুঝতে পেরে টাকা জমা দেয় রেলওয়ে কর্তৃপক্ষ সেটি গ্রহণ করে। সে ধারাবাহিকতায় নওশের আলী শেখের দেয়া ৫ হাজার টাকা তিনি গ্রহণ করেছেন। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এ টাকা কোষাগারে জমা দেবেন। বৃদ্ধ নওশের আলী রাজবাড়ীতে দৃষ্টান্ত স্থাপন করলেন। রেলওয়ের পক্ষ থেকে তাকে অভিনন্দন। তাকে দেখে অনেকেই অনুপ্রাণিত হবে।
বৃদ্ধ নওশের আলী শেখ বলেন, ১৯৬৯ সাথে এসএসসি পাস করার পর রাজবাড়ী সরকারী কলেজে ভর্তি হন। সে সুবাধে বহরপুরের আড়কান্দি স্টেশনে থেকে প্রায় ৪-৫ বছর রাজবাড়ীতে আসা-যাওয়া করতেন। সে সময় কখনও টিকেট কাটতেন আবার কখনও না কেটেই চলাচল করতেন। ফলে রেলওয়ের রাজস্ব ফাঁকি দিয়েছেন। এ জন্য তিনি রেলওয়ের কাছে ঋণি। যে কারণে ভাড়া পরিশোধ করতে ওই সময়ের চলাচলের ওপর ভিত্তি করে আনুমানিক ৫ হাজার টাকা ভাড়া নিজেই নির্ধারণ করেন। পরবর্তীতে রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাষ্টারের সাথে যোগাযোগ করে রেলওয়ে কোষাগারে জমা দেবার জন্য শনিবার স্টেশন মাস্টারের হাতে ৫ হাজার টাকা তুলে দেন। তিনি আরও বলেন, টাকা জমা দেবার পর নিজেকে অনেক হালকা লাগছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!