• মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৫:৪৬ পূর্বাহ্ন

মীর মশাররফ হোসেন বিশ্ববিদ্যালয় ও পর্যটন কেন্দ্র ঘোষণার দাবী

প্রতিবেদকঃ / ৩৫ পোস্ট সময়
সর্বশেষ আপডেট রবিবার, ১৩ নভেম্বর, ২০২২

সোহেল রানা : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদীতে নানা আয়োজনের মধ্যে দিয়ে আধুনিক বাংলা গদ্য সাহিত্যের প্রথম মুসলিম রূপকার, ঊনবিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক, কালজ্বয়ী উপন্যাস বিষাদসিন্ধুর রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭৫তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
রবিবার (১৩ নভেম্বর) সকাল ১১টায় জন্মবার্ষিকী উপলক্ষে বালিয়াকান্দির পদমদী স্মৃতিকেন্দ্রে বাংলা একাডেমির আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর আগে বাংলা একাডেমি, উপজেলা প্রশাসন, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ, মীর মশাররফ হোসেন কলেজ, মীর মশাররফ হোসেন সংসদসহ স্থানীয় বিভিন্ন সাহিত্য ও সামাজিক সংগঠন সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
দিনব্যাপী এ অনুষ্ঠানে আলোচনা সভা রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন, বাংলা একাডেমির পরিচালক ডা. কে.এম মুজাহিদুল ইসলাম। প্রাবন্ধিক কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরীর পক্ষে প্রবন্ধ পাঠ করেন, বাংলা একাডেমির উপ-পরিচালক ড. সাহেদ মমতাজ। প্রধান বক্তা ছিলেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। বিশেষ অতিথি ছিলেন, বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম. লোকমান, বালিয়াকান্দি উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মোঃ আবুল কালাম আজাদ। ধন্যবাদ জ্ঞাপন করেন, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা। এছাড়াও বক্তৃতা করেন, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সভাপতি মুন্সী আমির আলী, মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি অধ্যাপক সালাম তাছির প্রমুখ। পরে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বক্তারা বলেন, মীর মশাররফ হোসেনের স্মৃতি রক্ষার্থে বিশ্ববিদ্যালয় স্থাপন, নানা ধরণের অনুষ্ঠানের আয়োজন, তার লেখা নাটক মঞ্চস্থ সহ বিভিন্ন কর্মসুচি ও পর্যটন কেন্দ্র ঘোষণার দাবী জানান।
সাহিত্যিক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া লাহিনীপাড়া জন্মগ্রহণ করেন। তার বাবা মীর মোয়াজ্জেম হোসেন ও মাতা দৌলতন নেছা। ১৯১১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন। সেখানেই তাকে সমাহিত করা হয়। তার স্মৃতি রক্ষার্থে সাংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে পদমদীতে মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র নির্মাণ করা হয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!