• মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:৪৫ পূর্বাহ্ন

হাজীদের নিয়ে প্রতারণা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : প্রধানমন্ত্রী

প্রতিবেদকঃ / ২০ পোস্ট সময়
সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার : হাজীদের কষ্ট কমাতে সরকার কাজ করছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আল্লাহর ঘরের মেহমানদের (হাজীদের) নিয়ে প্রতারণা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, ‘আমরা ক্ষমতায় আসার পর হজ ব্যবস্থাকে ডিজিটালাইজড করেছি। নির্বাচনে আমাদের ইশতেহার ছিল ডিজিটিলাইজেশন।’ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) হজ ও ওমরা ব্যবস্থাপনা সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সবসময় সৌদি বাদশাহর আমন্ত্রণে হজে গিয়েছি। তবে সেখানে কতো সমস্যা হয় তা আমি নিজের চোখে দেখেছি। সে থেকেই হাজীদের কষ্ট কমাতে কাজ করেছি। সৌদি সরকারের সঙ্গে যোগাযোগের মাধ্যমে এখন হজ ব্যবস্থাপনা অনেক সহজ হয়েছে। ’
তিনি বলেন, হজ ব্যবস্থাপনা আগের চেয়ে অনেক উন্নত ও সহজ হয়েছে। ইসলাম পৃথিবীর শ্রেষ্ঠ ও শান্তির ধর্ম। ইসলামের আদর্শ ধারণ করে সমাজ থেকে হিংসা বিভেদ সন্ত্রাস জঙ্গিবাদ ও অশিক্ষা দূর করে উন্নত সমাজ গড়তে হবে।
তিনি আরও বলেন, ‘১৯৭৪ সালে ওআইসির সদস্য হয়। এতে করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নত হয়। এরপরেই জাহাজে করে দেশ থেকে হজে যাওয়া যেত। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সেই জাহাজকে প্রমোদতরী হিসেবে ব্যবহার করেছেন জিয়াউর রহমান। ’
তিনি বলেন, বর্তমানে বায়তুল মোকারম যেখানে রয়েছে, সেই জায়গা দিয়েছেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। বিশ্ব ইজতেমা যেন আমাদের দেশের তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত হয় সেজন্যও তিনি কাজ করেছেন।
তিনি আরও বলেন, ধর্মকে রাজনৈতিকভাবে যেন না ব্যবহার করা হয়। ২০০১ এ বিএনপি-জামায়াত বায়তুল মোকারম মসজিদের সংস্কার কাজ বন্ধ করে দেয়।
শেখ হাসিনা বলেন, ‘ইসলামের প্রকৃত মর্মবাণী ধারন করে সকল প্রকার সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ রুখে দিতে হবে।’
তিনি বলেন, ‘বর্তমানে বায়তুল মোকারম যেখানে রয়েছে, সেই জায়গা দিয়েছেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। বিশ্ব ইজতেমা যেন আমাদের দেশের তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত হয় সেজন্যও তিনি কাজ করেছেন। ’
শেখ হাসিনা বলেন, ‘১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর হজ ব্যবস্থাপনায় বেশকিছু উন্নতি হয়েছিল। পরে আট বছর ক্ষমতায় না থাকার সময় হজ নিয়ে অনেক খেলা হয়। আল্লাহর রহমতে দীর্ঘসময় ক্ষমতায় থাকায় এখন হজ ব্যবস্থাপনা বিশ্বমানে উন্নত করতে পেরেছি, ই-হজ ব্যবস্থা চালু করেছি।’
কোনো এজেন্সি হজযাত্রীদের সঙ্গে প্রতারণা কিংবা হয়রানি করলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রী।
অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বেসামরিক বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূতসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশকঃ
খান মোহাম্মদ জহুরুল হক

সম্পাদকীয় কার্যালয়ঃ
রাজবাড়ী প্রেসক্লাব ভবন (নীচ তলা),
কক্ষ নং-৩, রাজবাড়ী-৭৭০০।

Contact us: editor@dailyrajbarikantha.com

প্রকাশনাঃ
সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়নবী সার্কুলার রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত এবং দক্ষিণ ভবাণীপুর, রাজবাড়ী থেকে প্রকাশিত।

মোবাইল- ০১৭১১১৫৪৩৯৬,
বার্তা বিভাগ- ০১৭৫২০৪০৭২০,
বিজ্ঞাপন বিভাগ- ০১৯৭১১৫৪৩৯৬

error: Sorry buddy! You can\'t copy our content :) Content is protected !!