• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
রাজবাড়ীতে আদালতের নির্দেশে জমির দখল বুঝে পেলেন নাসির উদ্দিন কৃষক পরিবারের সন্তানদের অংশগ্রহণে দৌলতদিয়ায় নাইট সর্টপিস ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন বালিয়াকান্দি বেসরকারি ক্লিনিক হাসপাতাল ল্যাব ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পাংশায় বেসরকারি ক্লিনিক হাসপাতাল ল্যাবও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান গোয়ালন্দ উপজেলা চেয়ারম্যান কাপ ক্রিকেটের ফাইনালে দূরন্ত ক্রিকেট একাদশ চ্যাম্পিয়ন কালুখালীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত পাংশায় জাতীয় পরিসংখ্যান দিবস পালিত বালিয়াকান্দিতে জাতীয় পরিসংখ্যান দিবসে র‌্যালী ও আলোচনা সভা পাংশায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত গোয়ালন্দে জাতীয় স্থানীয় সরকার দিবসে র‌্যালী ও আলোচনা সভা

এবারের ওরশ যাত্রী ২২৫৭ জন : রাজবাড়ী থেকে ভারতের মেদিনীপুরে স্পেশাল ট্রেন যাবে ১৪ ফেব্রুয়ারী

প্রতিবেদকঃ / ৫০ পোস্ট সময়
সর্বশেষ আপডেট শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪


সোহেল রানা : রাজবাড়ী থেকে ২ হাজার ২৫৭ জন যাত্রী নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে দেশের একমাত্র স্পেশাল ট্রেন। প্রতি বছরের ন্যায় এবারও এ ট্রেনটি আগামী ১৪ ফেব্রুয়ারী ছেড়ে যাবে।
রাজবাড়ীর রেলওয়ের স্টেশন মাস্টার তন্ময় কুমার বলেন, ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের হযরত আলী আব্দুল কাদের সামশুল কাদের সৈয়দ শাহ্ মোরশেদ আলী আল্ কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল্ বাগদাদী আল মেদিনীপুরী (আঃ)-এর ১২৩ তম বার্ষিক ওরশ শরীফ অনুষ্ঠিত হবে। প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ এবং ভারত সরকারের রেলওয়ে বিভাগের ব্যবস্থাপনায় ২৪ টি বগির একটি বিশেষ ট্রেন বরাদ্দ করা হয়।
গত ৬ ফেব্রুয়ারী বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট মোঃ আব্দুল আওয়ালের স্বাক্ষর করা এক চিঠিতে বলা হয়ছে, ভারতের মেদিনীপুরে অনুষ্ঠিত হতে যাওয়া ওরশে আঞ্জুমান কাদেরীয়ায় বাংলাদেশের মুরিদদের যোগদানের জন্য আগামী ১৪ ফেব্রুয়ারী বাংলাদেশের রাজবাড়ী থেকে ভারতের মেদিনীপুর পর্যন্ত একটি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওইদিন সকালে ২২টি সাধারণ বসার কোচ ও দুইটি প্রতিবন্ধীদের জন্য দ্বিতীয় শ্রেণীর লাগেজ কোচের সমন্বয়ে মোট ২৪ কোচের ভারতীয় খালি রেক দর্শনা থেকে উন্মুক্ত পথে রাজবাড়ী আনা হবে। রাজবাড়ী স্টেশনে স্পেশাল ট্রেনটি ওয়াটারিং এবং ক্লিনিংয়ের ব্যবস্থা করার পর ওইদিন রাত ১০টায় স্পেশাল ট্রেনটি রাজবাড়ী থেকে ছেড়ে দর্শনা বর্ডার দিয়ে আগামী ১৫ ফেব্রুয়ারী গেদে পৌঁছাবে এবং ১৬ ফেব্রুয়ারী মেদিনীপুর পৌঁছাবে। স্পেশাল ট্রেনটি আগামী ১৮ ফেব্রুয়ারী ভারতের সময় রাত ১০টায় মেদিনীপুর থেকে ছেড়ে ভারতের গেদে বর্ডার দিয়ে দর্শনা হয়ে আগামী ১৯ ফেব্রুয়ারী দুপুরে রাজবাড়ী ফিরে আসবে। একই তারিখ উন্মুক্ত পথে ভারতীয় খালি রেক রাজবাড়ী স্টেশন থেকে দর্শনায় পাঠানো হবে।
স্পেশাল ট্রেনটি পরিচালনার জন্য দর্শনা-রাজবাড়ী-দর্শনা রুটে বাংলাদেশ রেলওয়ের লোকোমোটিভ কাজ করবে। ডিটিও, ডিএমই (লোকো), পাকশী ওই স্পেশাল ট্রেনে দর্শনা-রাজবাড়ী-দর্শনা পর্যন্ত গার্ড ও ক্রুর ব্যবস্থা করবেন।
আগামী ১৪ ও ১৯ ফেব্রুয়ারী এটিও-১, পাকশী এবং এসিও (দক্ষিণ), পাকশী, রাজবাড়ী ও দর্শনা স্টেশনে অবস্থান করে সার্বক্ষণিক সুষ্ঠু ও সময়ানুবর্তিতার সাথে ট্রেন পরিচালনা তদারকি করবেন। ভারতীয় খালি রেক দর্শনা থেকে উন্মুক্ত পথে রাজবাড়ী আনা-নেওয়া এবং স্পেশাল ট্রেনটি পরিচালনার জন্য পাকশী কন্ট্রোল অফিসে সার্বক্ষণিক ট্রেন মনিটরিং তদারকির জন্য ডিটিও, পাকশী কর্মকর্তা নিয়োজিত করবেন। মুসল্লীদের রেলযোগে নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে রাজবাড়ী স্টেশনে পর্যাপ্ত সংখ্যক জিআরপি ও আরএনবি সদস্য নিয়োজিত করতে হবে।
জানা গেছে, পশ্চিমবঙ্গে মেদিনীপুরে নূরনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর ৩২তম ও বড় পীর গাউসুল আযম হযরত আব্দুল কাদের জিলানী (আঃ) এর ১৯তম অধস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের সামশুল কাদের হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আঃ) মশহুর নাম “মওলাপাক” এঁর ১২৩তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ আগামী ১৭ ফেব্রুয়ারী দিনগত রাতে মেদিনীপুর জোড়া মসজিদে উৎযাপিত হবে। এবার রাজবাড়ী স্টেশন থেকে ২২৫৭ জন ওরশ যাত্রী ট্রেনে মেদিনীপুর যাবেন।
আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর সাধারণ সম্পাদক আব্দুল আজিজ কাদেরী খোকন বলেন, ওরশ শরীফে যোগ দিতে এ বছর ১৩১৮ জন পুরুষ, ৮৫৭ জন মহিলা এবং ৮২ জন শিশুসহ মোট ২২৫৭ জন যাত্রী নিয়ে ট্রেনটি ছেড়ে যায়।
তিনি বলেন, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এ স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছেন। এর মধ্যে দেশ ভাগ হয়ে গেলেও ঐতিহ্য রক্ষায় দুই দেশের রেল কর্তৃপক্ষ এ সেবা চালু রেখেছেন। তবে করোনা মহামারীর কারণে ২০২১ ও ২০২২ সালে ওরস স্পেশাল ট্রেনটি বন্ধ ছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরিতে আরো সংবাদ

সর্বশেষ সংবাদ